পুজোবার্ষিকীর ইতিহাস

শিউলি ফুলের গন্ধ, শরতের আকাশ, মহালয়ার ভোর এগুলো মানেই বাঙালির মনে একটাই ভাবনা আসে দুর্গাপুজো। দুর্গাপূজা আসে মানেই আমাদের মনে একরাশ খুশির ঢেউ উঠে আসে। এগুলোর সাথে সাথে আরো একটি জিনিস মনের মধ্যে উঠে আসে সেটা হলো পূজাবার্ষিকী পত্রিকা।

 আমরা আজ এই রচনায় পুজোবার্ষিকী পত্রিকার সম্পর্কে আলোচনা করবো। ছোটবেলা থেকে পূজা বার্ষিকী পত্রিকার কথা বলতেই আনন্দমেলার কথা মনে পড়ে যেত। 1975সালে প্রথম  পূজা বার্ষিকী আনন্দমেলা প্রকাশিত হয় -যার প্রচ্ছদ অঙ্কন করেছিলেন বিশ্ববিখ্যাত চলচ্চিত্রকার সত্যিজিৎ রায়। আনন্দবাজার গোষ্ঠী প্রতি বছর দেশ,আনন্দলোক, আনন্দমেলার মতো অনবদ্য পত্রিকা উপহার দিয়ে থাকে তাদের পাঠকের। এরপর আসা যাক শুকতারার কথায়। 1928 সালে আশুতোষ দেব তৈরি করেন সাহিত্যে কুটির পাবলিশিং হাউজ- এদের গুরুত্বপূর্ণ অবদান হলো শুকতারা  ও নব কল্লোল।প্রতি বছর তারা ফুলের নামে পূজা বার্ষিকী প্রকাশ করে থাকতো - শ্যামলী, ইন্দ্রধনু, পূরবী, অরুণাচল, নীহারিকা। 

এবার আসা যাক লেখকদের কথায় - যারা  বাংলাকে বছরের পর বছর তাদের লেখনীর মাধ্যমে অমূল্য সম্পদ দান করেছেন । 1971 সালে সুনীল গঙ্গোপাধ্যায় বাংলাকে আনন্দমেলা র মাধ্যমে উপহার দিলেন কাকাবাবু, সন্তুর মতন চিরস্মরণীয় ব্যক্তিত্ব -" ভয়ঙ্কর সুন্দর "। এরপর 1976 সালে প্রকাশিত হয় সবুজদ্বীপের রাজা। 1984 সালে মিশর রহস্য। সমরেশ মজুমদার লিখলেন অর্জুন| বিভূতিভূষণ বন্ধোপাধ্যায়র অমর সৃষ্টি চাঁদের পাহাড়, সত্যিজিৎ রায়ের ফেলুদা, প্রেমেন্দ্র  মিত্রর ঘনাদা, বিমলকরের কিকিরা, ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের পান্ডব গোয়েন্দা, নারায়ণ গঙ্গোপাধ্যায়ের টেনিদা -প্রভূত লেখকদের হাত ধরে শুরু হল পূজা বার্ষিকীর পথ চলা। 

বাঙালির সবচেয়ে বড় উৎসব শারদীয়া পূজোর সাথে সাথে পূজাবার্ষিকী পত্রিকা একটা অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। আধুনিক কালে সেটা রূপান্তরিত হয়েছে বিভিন্ন ডিজিট্যাল প্ল্যাটফর্মে, ই ম্যাগাজিন আকারে সবার হাতে মুঠোবন্ধি হয়ে যাচ্ছে।শারদীয়া ভ্রমণ, শারদীয়া কিশোর ভারতী, নব কল্লোল, শুকতারা, দেশ প্রায় সমস্ত শারদীয়া সংখ্যাই এখন আমাদের ফোনে বন্দি করা যায়। এইবার দুর্গা পূজোতে Story mirror এর পক্ষ থেকে শারদীয়া সংখ্যা পত্রিকা প্রকাশিত হতে চলেছে । আপনি যদি চান আপনার লেখাও ইতিহাসে সাক্ষ্য রেখে যেতে পারে হয়তো কোনো দিনও| আপনারা নিজেদের গল্প, কবিতা বা প্রবন্ধ আমাদের সর্বপ্রথম শারদ সংখ্যার জন্য জমা দিন।লেখা জমা দেবার লিংক: http://sm-s.in/O8Z9sjM।  

  Never miss a story from us, get weekly updates in your inbox.