প্যালিনড্রমিক তারিখ

গত  ২ রা ফেব্রুয়ারি, ২০২০ একটি উল্লেখযোগ্য  তারিখ ছিল। এই তারিখটি গণিতের ইতিহাসে তো বটেই এমনকি মানব সভ্যতার ইতিহাসেও এক উল্লেখযোগ্য দিন। এবার প্রশ্ন জাগতেই পারে যে বছরে এতগুলো তারিখ থাকতে হঠাৎ এই তারিখটাই এত উল্লেখযোগ্য হয়ে উঠল কেন? এর কারণ হল তারিখটিকে যদি বিস্তারিতভাবে লেখা যায় তাহলে দেখতে পাব যে ০২-০২-২০২০  তারিখটিকে উল্টো করে লিখলে একই সংখ্যা নির্দেশ করে। অর্থাৎ সোজা ভাবেই হোক আর উল্টোভাবে, তারিখটি কিন্তু একই থাকবে। যেসব তারিখকে উল্টোদিক থেকে লিখলেও একই থাকে তাদেরকে প্যালিনড্রমিক তারিখ বলা হয়। এই ধরনের তারিখের ধারণাটি এসেছে প্যালিনড্রমিক সংখ্যা থেকে।গণিতে বেশ কিছু সংখ্যা আছে যাদের উল্টোদিক ধরে লিখলেও একই থাকে। এদেরকে বলা হয়  প্যালিনড্রমিক সংখ্যা(Palindromic numbers)। এই যেমন ১৪৪১,৪৮৪,১২১,৩৬৩,৭২৭  ইত্যাদি। এদের প্রথম অঙ্ক শেষ অঙ্কের জায়গায় বসলে বা শেষ অঙ্ক প্রথম অঙ্কের জায়গায় বসলে সংখ্যাটি একই থাকবে। অর্থাৎ, এইসব সংখ্যাকে উল্টো করে লিখলেও একই থাকে। এর আগে ২০১২ সালের ২রা অক্টোবর তারিখটিও ছিল প্যালিনড্রমিক তারিখ অর্থাৎ ২-১০-২০১২ সোজা ও উল্টোভাবে লিখলে একই দাঁড়াবে। আমাদের দেশে যেভাবে তারিখ লেখা হয় অর্থাৎ দিন আগে ও মাস পরে সেভাবে লিখলে এই তারিখটি অক্টোবর মাসে দেখা গিয়েছিল।আবার আমেরিকা‍য় এই তারিখটি ওই বছরের ১০ই ফেব্রুয়ারি তারিখে পড়েছিল। এর কারণ সেখানে মাস আগে লেখা হয় পরে দিন। তবে, ০২-০২-২০২০  তারিখটি সত্যিই ব্যতিক্রমী কারণ এটি সব জায়গাতেই সমান।আর তাছাড়া এটি দুই অঙ্কবিশিষ্ট।এই দুই অঙ্কের প্যালিনড্রমিক তারিখ যার মধ্যে একটি শূন্যও  আছে সেরকম আমরা শেষবারের মতো পেয়েছিলাম আজ থেকে ১০১০  বছর আগে অর্থাৎ ০১-০১-১০১০ তারিখে  আবার পাব ১০১০ বছর পরে অর্থাৎ ০৩-০৩-৩০৩০ তারিখে। ততদিনে মানব সভ্যতা হয়ত আরও উন্নতি লাভ করবে। আর এমনিতে এক অঙ্কবিশিষ্ট প্যালিনড্রমিক তারিখ শেষ দেখা গিয়েছিল ৯০৯ বছর আগে  অর্থাৎ ১১-১১-১১১১। আবার ১০১  বছর পর অর্থাৎ ১২-১২-২১২১ তারিখে আবার দেখা পাব দুই অঙ্কবিশিষ্ট যাদের একটিও শূন্য নয় সেরকম একটি প্যালিনড্রমিক তারিখ। আর আমরা ভারতীয়রা  তিন অঙ্কবিশিষ্ট  প্যালিনড্রমিক তারিখ দেখতে পাব পরের বছরের ফেব্রুয়ারি মাসে (১২-০২-২০২১)। সারা বিশ্বজুড়ে এরকম নানা প্যালিনড্রমিক তারিখের সংখ্যা পাওয়া যাবে। আর আমরা তার জন্যে অবশ্যই অপেক্ষা করব। আসলে প্যালিনড্রমিক তারিখ ব্যাপারটা বড়োই যে মজার!

  Never miss a story from us, get weekly updates in your inbox.