অনলাইন মাধ্যম ব্যবহার করে টাকা উপার্জনের কিছু সহজ উপায়

প্রত্যেক মানুষেরই অতিরিক্ত টাকা উপার্জনের আকাঙ্ক্ষা থাকে। অন্ততপক্ষে মধ্যবিত্ত সাধারণ মানুষের তো সেই আকাঙ্ক্ষা থাকেই, কারণ সারা মাসের সেলারি টাকায় কজন মধ্যবিত্ত নিজের শখ আহ্লাদ মেটাতে পারে। এই ব্লগ পোস্টে আমি তিনটি উপায় বলব যার মাধ্যমে যে কেউ অনলাইনে কিছু এক্সট্রা টাকা ইনকাম করতে পারবেন। তো শুরু করা যাক।

অনলাইনে টাকা ইনকাম করতে গেলে সবার আগে আপনাকে বুঝতে হবে শুধুমাত্র কিছু বিক্রি করলে তবেই আপনি টাকা ইনকাম করতে পারবেন। তবে বিক্রয়জাত জিনিসটি কোন পণ্য হতে হবে এমন নয়। এটি কোন প্রোডাক্ট হতে পারে আবার কোন সার্ভিস হতে পারে। উদাহরণস্বরূপ; আপনি যদি ভালো আঁকতে পারেন, আপনি আপনারা আঁকা ছবি বিক্রি করতে পারেন অনলাইনে অথবা অনলাইনে আপনি আঁকা শিখিয়েও টাকা রোজগার করতে পারেন। এক্ষেত্রে প্রথমটি আপনার প্রোডাক্ট এবং দ্বিতীয়টি আপনার সার্ভিস যদিও প্রোডাক্ট ও সার্ভিস বিক্রি করা ছাড়াও আরো কিছু উপায় আছে অনলাইন থেকে টাকা ইনকাম করার, তবে আপনি যদি আপনার অনলাইন ইনকাম বাড়াতে চান বা একটি সচ্ছল নিয়মিত ইনকাম পেতে চান, প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করাই শ্রেষ্ঠ উপায়।
প্রোডাক্ট  বিক্রি করার উপায় সমূহ।
আপনার যদি নিজস্ব কোন পণ্য থেকে থাকে আপনি নিজের ওয়েবসাইট বানিয়ে সেইখানে আপনার প্রোডাক্ট কে লিস্ট করাতে পারেন। এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার ওয়েবসাইটটি কে প্রচার করতে পারেন। উদাহরণস্বরূপ আপনি যদি কোন বিশেষ হ্যান্ড ক্রাফট জিনিস তৈরি করেন তবে তা আপনি আপনার ওয়েবসাইটে এনলিস্ট করতে পারেন। অবশ্য সর্বদা আপনাকে প্রোডাক্ট তৈরি করতেই হবে এমনটা নয়। আপনি অন্যর তৈরি করা প্রোডাক্ট কিনেও বিক্রি করতে পারেন আপনার ওয়েবসাইটে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে।

এছাড়াও আপনি বিখ্যাত ই-কমার্স প্লাটফর্ম গুলিতে আপনার প্রোডাক্ট এন্ড লিস্ট করতে পারেন। এখানে ভারতে অবস্থিত কিছু বিখ্যাত ই-কমার্স প্ল্যাটফর্ম গুলি দেয়াহলো যেখানে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন।
amazon.in এখানে আপনি প্রথমে বিজনেস হিসেবে নিজেকে রেজিস্টার করতে পারেন এবং আপনার প্রোডাক্ট সমূহ এখানে এন্ড লিস্ট করে অ্যামাজনের বিশাল জনপ্রিয়তার সুযোগ নিতে পারেন।  amazon.in ছাড়াও  Flipkart, Fashnear Technologies বা Meesho তে ও আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন।


সার্ভিস বিক্রি করা।
আপনার মধ্যে যদি বিশেষ কোনো প্রতিভা থেকে থাকে যেমন গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েবসাইট বানানো, অনলাইনের মাধ্যমে শিক্ষা দেওয়া ইত্যাদি, আপনি আপনার এই প্রতিভাকে ব্যবহার করে অর্থ উপার্জন করতে পারেন। Fiverr, Upwork,  Freelancer, PeoplePerHour, Hubstaff Talent, Truelancer, SEOclerk  এগুলি হলো কিছু ওয়েব পোর্টাল যেখানে আপনি আপনার সার্ভিস এন্ড লিস্ট করতে পারেন অথবা বিভিন্ন প্রজেক্টে বিড করে প্রজেক্ট পেতে পারেন বা ঘন্টা হিসেবে নিজের সার্ভিস প্রদান করে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি ভাল স্পিডে টাইপ করতে পারেন এবং আপনার যদি লেখার দক্ষতা থেকে থাকে তবে আপনি All Freelance Writing, Textbroker.com,  Writer Access এই সমস্ত ওয়েবসাইটগুলি থেকে ভালো উপার্জন করতে পারবেন। আপনি Online typing test এই ওয়েবসাইটটি থেকে জোরে টাইপ করা এবং না দেখে টাইপ করার দক্ষতা অর্জন করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং।
আপনার কাছে যদি কোন প্রোডাক্ট বা সার্ভিস না থেকে থাকে, তবে আপনি অন্য লোকের প্রোডাক্ট ও সার্ভিস কে মার্কেটিং করে কমিশন জেনারেট করতে পারেন। এই পদ্ধতিকে বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং। বর্তমান দিনে অ্যাফিলিয়েট মার্কেটিং একটি বিশাল ব্যাবসায় পরিণত হয়েছে, যেখানে বাৎসরিক ১২ বিলিয়ন মার্কিন ডলার এর  বেশি ব্যাবসা হয় সারা পৃথিবী জুড়ে।

এই তিনটি পদ্ধতি অনলাইনে উপার্জন করার শ্রেষ্ঠ উপায়। এখানে আপনি লিমিটলেস ইনকাম করতে পারেন আপনার বুদ্ধিমত্তা এবং মার্কেটিং দক্ষতার ওপর। যদিও এই তিন পদ্ধতি ছাড়াও আরও অনেক উপায় আছে অনলাইনে অর্থ উপার্জন করার, তবে আপনি যদি অনলাইন পদ্ধতিকেই আপনার উপার্জনের প্রধান মাধ্যম বানাতে চান তবে এই তিন পদ্ধতিই শ্রেষ্ঠ.

  Never miss a story from us, get weekly updates in your inbox.